মেনু নির্বাচন করুন
পাতা

প্রকল্প

১। দুর্ঘটনার সাথে সাথে নিকটস্থ ফায়ার স্টেশন বা কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কÿÿ দুর্ঘটনার সংবাদ প্রদান করতে হবে।

২। সংবাদ প্রাপ্তির সাথে সাথে ফায়ার কর্মীগণ সাজ-সরঞ্জামাদিসহ     দুর্ঘটনাস্থলে গমন করেন।

৩। যেকোন দুর্যোগে ১৯৯ ডায়াল করলেই এ সেবা পাওয়া যায়। এছাড়া     নিকটস্থ ফায়ার স্টেশনের নম্বর সংগ্রহ করম্নণ।

৪। উলেস্নখিত সেবা সংক্রামত্ম কোন অভিযোগ থাকলে নিমণলিখিত নম্বরে     যোগাযোগ করম্নণ।

 

১। দুর্ঘটনার সাথে সাথে নিকটস্থ ফায়ার স্টেশন বা কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষে দুর্ঘটনার সংবাদ প্রদান করতে হবে।

২। সংবাদ প্রাপ্তির সাথে সাথে ফায়ার কর্মীগণ সাজ-সরঞ্জামাদিসহ দুর্ঘটনাস্থলে গমন করেন।

৩। যেকোন দূর্যোগে ১৯৯ ডায়াল করলেই এ সেবা পাওয়া যায়। এছাড়া নিকটস্থ ফায়ার

স্টেশনের নম্বর সংগ্রহ করুন।

 

 

১। স্থানীয় উপ-সহকারী পরিচালক/সহকারী পরিচালক বরাবর ফায়ার সার্ভিসের নির্ধারিত ফরম পূরণ পূর্বক নিমণ বর্ণিত কাগজ পত্র সহ আবেদন করতে হবে।

ক) ট্রেড লাইসেন্স

খ) প্রতিষ্ঠানের নিজস্ব ভবনে ব্যবসা পরিচালনা হলে পৌরসভা কর্তৃক প্রতিষ্ঠানের স্থাবর/অস্থাবর সম্পত্তির বার্ষিক মূল্যায়ন পত্র।

গ) ভাড়া বাড়িতে ব্যবসা হলে ভাড়ার চুক্তি পত্র।

ঘ) রাজউক/পৌরসভা কর্তৃক অনুমোদিত স্থাপনার নক্সা।

ঙ) প্রতিষ্ঠানটি লিমিটেড কোম্পানী হলে ( Memorandum of Articles (certificate of Incorporation)

চ) প্রতিষ্ঠান সংক্রামত্ম স্থানীয় জন প্রতিনিধি কর্তৃক অনাপত্তি সনদ।

ছ) বহুতল বা বাণিজ্যিক ভবন হলে ফায়ার সার্ভিসের ছাড়পত্র।

জ) গার্মেন্টস প্রতিষ্ঠানের ÿÿতে ফায়ার সার্ভিসের নির্ধারিত তথ্য বিবরণী।

২। আবেদন প্রাপ্তির পর ০৭(সাত) কর্ম দিবসের মধ্যে অধিদপ্তর কর্তৃক নিয়োজিত পরিদর্শকের মাধ্যমে সংশিস্নষ্ট প্রতিষ্ঠান পরিদর্শন করা হয়।

৩। পরিদর্শনের পর অগ্নি প্রতিরোধমূলক পরামর্শ প্রদান করা হয়।

৪। পরামর্শ মোতাবেক কার্যকর ব্যবস্থা গ্রহণ করার পর পুনরায় পরিদর্শন করা হয়।

৫। পরিদর্শন যুক্তিসঙ্গতভাবে সমেত্মাষজনক হলে সর্বোচ্চ ৯০(নববই) দিনের মধ্যে লাইসেন্স প্রদান করা হয়।

৬। যুক্তিসঙ্গত কারণে লাইসেন্স প্রদানের বিষয়ে সন্তুষ্ট না হলে মহাপরিচালক লাইসেন্সের আবেদন প্রাপ্তির ১২০(একশ বিশ) দিনের মধ্যে আবেদনকারীকে শুনানীর সুযোগ প্রদান করবেন।

৭। মহাপরিচালকের নিকট হতে ÿমতাপ্রাপ্ত কোন কর্মকর্তা কোন সিদ্ধামেত্ম কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান সংÿুব্ধ হলে ৩০ (ত্রিশ)দিনের মধ্যে বিষয়টি পুনঃ বিবেচনার জন্য মহাপরিচালকের নিকট আবেদন করবেন।

৮। উক্ত আবেদন প্রাপ্তির ৩০ (ত্রিশ) দিনের মধ্যে মহাপরিচালক সিদ্ধামত্ম গ্রহণ করবেন।

৯। উক্ত বিষয়ে মহাপরিচালকের সিদ্ধামেত্ম সংÿুব্ধ বা প্রতিষ্ঠান নির্ধারিত ফি প্রদান সাপেÿÿ সরকারের নিকট আপীল করতে পারবেন।

১০। আপীল প্রাপ্তির ৬০(ষাট) দিনের মধ্যে সরকার তৎসম্পর্কে চহড়ামত্ম সিদ্ধামত্ম প্রদান করবেন


Share with :

Facebook Twitter