মেনু নির্বাচন করুন
পাতা

সিটিজেন চার্টার

 

 

 

সিটিজেন চার্টার

 

 

অগ্নি দুর্ঘটনা, উদ্ধার ও আহত সেবাঃ

 

১। দুর্ঘটনার সাথে সাথে নিকটস্থ ফায়ার স্টেশন বা কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কÿÿ দুর্ঘটনার সংবাদ প্রদান করতে হবে।

২। সংবাদ প্রাপ্তির সাথে সাথে ফায়ার কর্মীগণ সাজ-সরঞ্জামাদিসহ     দুর্ঘটনাস্থলে গমন করেন।

৩। যেকোন দুর্যোগে ১৯৯ ডায়াল করলেই এ সেবা পাওয়া যায়। এছাড়া     নিকটস্থ ফায়ার স্টেশনের নম্বর সংগ্রহ করম্নণ।

৪। উলেস্নখিত সেবা সংক্রামত্ম কোন অভিযোগ থাকলে নিমণলিখিত নম্বরে     যোগাযোগ করম্নণ।

 

বহুতল বাণিজ্যিক ভবনের ছাড়পত্রঃ

 

১। অগ্নি প্রতিরোধ নির্বাপন আইন ২০০৩ এর ৭ নং ধারা অনুসারে অনূর্ধ ৭ তলা ভবনের বা বাণিজ্যিক ভবনের অগ্নি প্রতিরোধমূলক ছাঢ়পত্র প্রদান করা হয়।

২। স্থানীয় কর্তৃপÿÿর মাধ্যমে বা সরাসরি মহাপরিচালক বরাবর সংশিস্নষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠান আবেদন করবেন।

৩। আবেদনের সাথে ভবনের নক্সা ও দলিল প্রদান করবেন।

৪। অতঃপর অত্র অধিদপ্তর কর্তৃক মনোনীত পরিদর্শক ০৭ (সাত) কর্মদিবসের মধ্যে সংশিস্নষ্ট ভবন পরিদর্শন করেন।

৫। পরিদর্শনের পর অগ্নি প্রতিরোধমূলক পরামর্শ প্রদান করা হয়।

৬। পরামর্শ মোতাবেক কার্যকর ব্যবস্থা গ্রহণ করলে শর্তসাপেÿÿ পরবর্তী ০৭ (সাত) কর্মদিবসের মধ্যে ছাড়পত্র প্রদান করা হয়।

৭। পরিদর্শন যুক্তিসঙ্গত কারণে সমেত্মাষজনক না হলে ভবন ব্যবহারের অনুপযোগী মর্মে মহাপরিচালক ঘোষণা করতে পারেন।

৮। ভবন ব্যবহারের অনুপযোগী ঘোষণার কারণে কোন ব্যক্তি সংÿুব্ধ হলে তিনি উক্তরূপ ঘোষণার ৩০(ত্রিশ) দিনের মধ্যে সরকারের নিকট আপীল করতে পারবেন।

৯। উক্ত আপীল প্রাপ্তির ৬০(ষাট) দিনের মধ্যে সরকার ছহড়ামত্ম সিদ্ধামত্ম গ্রহণ করবেন।

এ্যাম্বুলেন্স সার্ভিসঃ

 

১। অত্র অধিদপ্তর স্থানীয়ভাবে বা আমত্মঃ জেলা পর্যায় রোগী পরিবহনের

নিমিত্তে জনসাধারণের জন্য এ্যাম্বুলেন্স সার্ভিস প্রদান করে থাকে।

২। এ্যাম্বুলেন্স সার্ভিসের আওতায় শুধুমাত্র রোগীকে বাসা থেকে হাসপাতালে অথবা দুর্ঘটনার স্থান থেকে হাসপাতালে স্থানামত্মর করা হয়।

৩। এ সেবার জন্য স্থানীয় পর্যায়ে বা পৌর এলাকায় ফোনের বা বার্তাবাহকের মাধ্যমে এ্যাম্বুলেন্স কল গ্রহণ করা হয়।

৪। আমত্মঃ জেলা পর্যায়ে বা দূরবর্তী কলের ÿÿত্রে রোগী পরিবহনের জন্য নির্ধারিত ফরম পূরণপূর্বক পূর্ব অনুমোদন নিতে হয়।

৫। রোগী পরিবহনের জন্য ভাড়ার হার নিমণরূপঃ

(ক) দেশের সকল মেট্রোপলিটন শহর এলাকাসহ সকল পৌর এলাকায় ১ মাইল/ ১ কিলোমিটার হতে ৫ মাইল/ ৮কিলোমিটার পর্যমত্ম ১০০ (একশত) টাকা।

(খ) ৫ মাইলের উর্ধ্বে হতে ১০ মাইল অথবা ৮ কিলোমিটার হতে ১৬ কিলোমিটার পর্যমত্ম প্রতি কল ১৫০ (একশত পঞ্চাশ) টাকা।

(গ) দূরবর্তী/ আমত্মঃ জেলা কলের ÿÿত্রে প্রতি মাইল ১৩.৫০ (তের টাকা পঞ্চাশ পয়সা) ও প্রতি কিলোমিটার ৯ (নয়) টাকা।

৬। এ্যাম্বুলেন্স সার্ভিসের আওতায় লাশ ও সংক্রামক ব্যাধির রোগী বহন করা হয় না।

 

অগ্নি প্রতিরোধমূলক মহড়া,পরামর্শ ও প্রশিÿণসেবাঃ

 

১। উক্ত সেবা গ্রহণের জন্য স্থানীয় কর্তৃপÿÿর মাধ্যমে বা সরাসরি মহাপরিচালক বরাবর আবেদন করতে হয়।

২। আবেদন প্রাপ্তির পর সংশিস্নষ্ট প্রতিষ্ঠানকে অত্র অধিদপ্তর আর্থিক সংশেস্নষ ও অন্যান্য শর্তাবলীসহ প্যাকেজ প্রসত্মাব প্রেরণ করে।

৩। শংশিস্নষ্ট প্রতিষ্ঠান উক্ত শর্তপালনে সম্মত হলে অত্র অধিদপ্তরের মনোনীত কর্মকর্তা সংশিস্নষ্ট প্রতিষ্ঠানের সহিত প্রয়োজনীয় সমন্বয় সাধন পূর্বক নিমণলিখিত সেবা প্রদান করে থাকে।

(ক) অগ্নি প্রতিরোধ ও নির্বাপন বিষয়ে পরামর্শ প্রদান।

(খ) অগ্নি প্রতিরোধ ও নির্বাপন বিষয়ে প্রশিÿণ প্রদান।

(গ) অগ্নি প্রতিরোধ ও নির্বাপণ বিষয়ে মহড়া পরিচালনা।

 

 

 

 

 

উপ-পরিচালক, ঢাকা বিভাগ, ঢাকা

০২-৯৫৫৬৭৫৮

 

 

 

 

 

উপ-পরিচালক, চট্রগ্রাম বিভাগ, চট্রগ্রাম

০৩১-৭১৬৩২৬

উপ-পরিচালক, রাজশাহী বিভাগ, রাজশাহী

০৭২১-৭৭৪২২৪

উপ-পরিচালক,খুলনা বিভাগ, খুলনা

০৪১-৭৬০৩৩৪

উপ-পরিচালক, সিলেট বিভাগ, সিলেট

০৮২১-৭১৬৩৫০

উপ-পরিচালক, বরিশাল বিভাগ, বরিশাল

০৪৩১-৬৫১৩৩

 

ফায়ার লাইসেন্স (অগ্নি দুর্ঘটনা প্রতিরোধমূলক পরামর্শ সেবা)

 

১। স্থানীয় উপ-সহকারী পরিচালক/সহকারী পরিচালক বরাবর ফায়ার সার্ভিসের নির্ধারিত ফরম পূরণ পূর্বক নিমণ বর্ণিত কাগজ পত্র সহ আবেদন করতে হবে।

ক) ট্রেড লাইসেন্স

খ) প্রতিষ্ঠানের নিজস্ব ভবনে ব্যবসা পরিচালনা হলে পৌরসভা কর্তৃক প্রতিষ্ঠানের স্থাবর/অস্থাবর সম্পত্তির বার্ষিক মূল্যায়ন পত্র।

গ) ভাড়া বাড়িতে ব্যবসা হলে ভাড়ার চুক্তি পত্র।

ঘ) রাজউক/পৌরসভা কর্তৃক অনুমোদিত স্থাপনার নক্সা।

ঙ) প্রতিষ্ঠানটি লিমিটেড কোম্পানী হলে ( Memorandum of Articles (certificate of Incorporation)

চ) প্রতিষ্ঠান সংক্রামত্ম স্থানীয় জন প্রতিনিধি কর্তৃক অনাপত্তি সনদ।

ছ) বহুতল বা বাণিজ্যিক ভবন হলে ফায়ার সার্ভিসের ছাড়পত্র।

জ) গার্মেন্টস প্রতিষ্ঠানের ÿÿতে ফায়ার সার্ভিসের নির্ধারিত তথ্য বিবরণী।

২। আবেদন প্রাপ্তির পর ০৭(সাত) কর্ম দিবসের মধ্যে অধিদপ্তর কর্তৃক নিয়োজিত পরিদর্শকের মাধ্যমে সংশিস্নষ্ট প্রতিষ্ঠান পরিদর্শন করা হয়।

৩। পরিদর্শনের পর অগ্নি প্রতিরোধমূলক পরামর্শ প্রদান করা হয়।

৪। পরামর্শ মোতাবেক কার্যকর ব্যবস্থা গ্রহণ করার পর পুনরায় পরিদর্শন করা হয়।

৫। পরিদর্শন যুক্তিসঙ্গতভাবে সমেত্মাষজনক হলে সর্বোচ্চ ৯০(নববই) দিনের মধ্যে লাইসেন্স প্রদান করা হয়।

৬। যুক্তিসঙ্গত কারণে লাইসেন্স প্রদানের বিষয়ে সন্তুষ্ট না হলে মহাপরিচালক লাইসেন্সের আবেদন প্রাপ্তির ১২০(একশ বিশ) দিনের মধ্যে আবেদনকারীকে শুনানীর সুযোগ প্রদান করবেন।

৭। মহাপরিচালকের নিকট হতে ÿমতাপ্রাপ্ত কোন কর্মকর্তা কোন সিদ্ধামেত্ম কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান সংÿুব্ধ হলে ৩০ (ত্রিশ)দিনের মধ্যে বিষয়টি পুনঃ বিবেচনার জন্য মহাপরিচালকের নিকট আবেদন করবেন।

৮। উক্ত আবেদন প্রাপ্তির ৩০ (ত্রিশ) দিনের মধ্যে মহাপরিচালক সিদ্ধামত্ম গ্রহণ করবেন।

৯। উক্ত বিষয়ে মহাপরিচালকের সিদ্ধামেত্ম সংÿুব্ধ বা প্রতিষ্ঠান নির্ধারিত ফি প্রদান সাপেÿÿ সরকারের নিকট আপীল করতে পারবেন।

১০। আপীল প্রাপ্তির ৬০(ষাট) দিনের মধ্যে সরকার তৎসম্পর্কে চহড়ামত্ম সিদ্ধামত্ম প্রদান করবেন।

অগ্নি-দুর্ঘটনা, উদ্ধার ও আহত সেবাঃ

১। দুর্ঘটনার সাথে সাথে নিকটস্থ ফায়ার স্টেশন বা কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষে দুর্ঘটনার সংবাদ প্রদান করতে হবে।

২। সংবাদ প্রাপ্তির সাথে সাথে ফায়ার কর্মীগণ সাজ-সরঞ্জামাদিসহ দুর্ঘটনাস্থলে গমন করেন।

৩। যেকোন দূর্যোগে ১৯৯ ডায়াল করলেই এ সেবা পাওয়া যায়। এছাড়া নিকটস্থ ফায়ার

স্টেশনের নম্বর সংগ্রহ করুন।

 

 

এ্যাম্বুলেন্স সার্ভিসঃ

১। অত্র অধিদপ্তর স্থানীয়ভাবে বা আন্তঃ জেলা পর্যায় রোগী পরিবহনের নিমিত্তে জনসাধারনের জন্য এ্যাম্বুলেন্স সার্ভিস প্রদান করে থাকে।

২। এ্যাম্বুলেন্স সার্ভিসের আওতায় শুধুমাত্র রোগীকে বাসা থেকে হাসপাতালে অথবা দুর্ঘটনার স্থান থেকে হাসপাতালে স্থানান্তর করা হয়।

৩। এ সেবার জন্য স্থানীয় পর্যায়ে বা পৌর এলাকায় ফোনের বা বার্তাবাহকের মাধ্যমে এ্যাম্বুলেন্স কল গ্রহণ করা হয়।

৪। আন্তঃ জেলা পর্যায়ে বা দূরবর্তী কলের ক্ষেত্রে রোগী পরিবহনের জন্য নির্ধারিত ফরম পূরণ পূর্বক পূর্ব অনুমোদন নিতে হয়।


Share with :

Facebook Twitter